【2022】বিভাব শম্ভু মিত্র all mcq question

 ১) ‘বহুরূপী ‘ নাট্যগােষ্ঠী গড়ে ওঠার পিছনে যার পৃষ্ঠপােষকতা ছিল উল্লেখযােগ্য , তিনি হলেন-

 ( ক ) বীরেন্দ্রকৃয় ভদ্র 

 ( খ ) অজিতেশ বন্দ্যোপাধ্যায়

 ( গ ) মহর্ষি মনােরঞ্জন ভট্টাচার্য

 ( ঘ ) বিজন ভট্টাচার্য

২ ) ‘বহুরূপী ’ নাট্যদল গড়ে ওঠে

 ( ক ) ১৯৪৬ খ্রিস্টাব্দে 

 ( খ ) ১৯৫১ খ্রিস্টাব্দে

 ( গ ) ১৯৪৮ খ্রিস্টাব্দে

 ( ঘ ) ১৯৫০ খ্রিস্টাব্দে

 ৩ ) ‘বহুরূপী ’ প্রযােজিত প্রথম নাটক-

 ( ক ) উলুখাগড়া

 ( খ ) বিভাব

 ( গ ) নবান্ন

 ( ঘ ) ডাকঘর

 ৪) শম্ভু মিত্র যে নাট্যদল গঠনে মুখ্য ভূমিকা পালন করেছিলেন , সেটি হল-

 ( ক ) রঙমহল

 ( খ ) বহুরূপী

 ( গ ) পঞম বৈদিক

 ( ঘ ) লিটল থিয়েটার গ্রুপ

৫) অমর গাঙ্গুলি কোন্ নাট্যগােষ্ঠীর সঙ্গে সম্পৃক্ত ?

 ( ক ) ভারতীয় গণনাট্য সংঘ

 ( খ ) বহুরূপী নাট্যগােষ্ঠী

 ( গ ) নান্দীমুখ

 ( ঘ ) নান্দীকার

 ৬) ‘বিভাব ’ নাটকে বউদি হলেন –

 ( ক ) শোভা সেন

 ( খ ) তৃপ্তি মিত্র

 ( গ ) চিত্রা সেন

 ( ঘ ) শাঁওলী মিত্র

) কোন্ নাটকে শম্ভু মিত্রের শিশুকন্যা প্রথম অভিনয় করেন ?

 ( ক ) চার অধ্যায়

 ( খ ) রক্তকরবী

 ( গ ) ডাকঘর

 ( ঘ ) দশচক্র

 ৮ ) শম্ভু মিত্রের ‘ বিভাব ’ নাটকটি রচিত হয় –

 ( ক ) ১৯৪৮ খ্রিস্টাব্দে

 ( খ ) ১৯৪৯ খ্রিস্টাব্দে

 ( গ ) ১৯৫১ খ্রিস্টাব্দে

 ( ঘ ) ১৯৬৫ খ্রিস্টাব্দে

৯) ‘ বিভাব ’ নাটক প্রথম মঞ্চস্থ হয়

( ক ) ১৯৫১ খ্রিস্টাব্দে

 ( খ ) ১৯৫০ খ্রিস্টাব্দে

 ( গ ) ১৯৪৯ খ্রিস্টাব্দে

 ( ঘ ) ১৯৫৪ খ্রিস্টাব্দে

১০ ) কোন নাট্যগােষ্ঠী বিভাব ‘ নাটকটি মঞ্চস্থ করে ?

 ( ক ) বহুরূপী

 ( খ ) নান্দনিক

 ( গ ) চেতনা

 ( ঘ ) ক্লাইভ অপেরা

 ১১ ) বিভাৰ ’ কী ধরনের নাটক ?

 ( ক ) একাঙ্ক

 ( খ ) অ্যাবসার্ড

 ( গ ) প্রহসন

 ( ঘ ) সামাজিক

১২ ) ‘বিভাব ’ নাটকটির অনুপ্রেরণা হল –

 ( ক ) জাপানের কাবুকি নাটক

 ( খ ) রবীন্দ্রনাথের নাটক

 ( গ ) দ্বিজেন্দ্রলাল রায়ের নাটক

 ( ঘ ) দীনবন্ধু মিত্রের নাটক

 ১৩) ‘ বিভাব ’ শব্দের সাধারণ অর্থ কী ?

 ( ক ) বিশেষ ভাব

 ( খ ) বিদ্বেষের ভাব

 ( গ ) বিগত ভাব

 ( ঘ ) বিরক্ত ভাব

 ১৪) এই একাঙ্কিকাটিতে চরিত্ররা তাদের

 ( ক ) বাস্তব জীবনের পরিচিতি নিয়েই উপস্থিত হন

 ( খ ) অবাস্তব জীবনের পরিচিতি নিয়েই উপস্থিত হন

 ( গ ) জীবনের পরিচিতি নিয়েই উপস্থিত হন

 ( ঘ ) পূর্বোক্ত কোনােটিই নয়

 ১৫ ) ‘বিভাব ‘ নাটকে প্রধান চরিত্রের সংখ্যা কত ?

 ( ক ) সাত

 ( খ ) পাঁচ

 ( গ ) দশ

 ( ঘ ) তিন

 ১৬ ) বহুরূপীর সমস্ত সভ্য – স্বজন – পরিজন তৃপ্তি মিত্রকে

 ( ক ) কাকি বলে ডাকেন

 ( খ ) মা বলে ডাকেন

 ( গ ) বউদি বলে ডাকেন

 ( ঘ ) দিদি বলে ডাকেন

১৭) ‘বিভাব ’ নাটকটি অভিনয়রীতিতে কীসের জন্য বিশিষ্ট বা স্বতন্ত্র?

 ( ক ) আড়ম্বরপূর্ণ মঞসজ্জা

 ( খ ) আলাের উগ্র ব্যবহার

 ( গ ) মূকাভিনয় 

 ( ঘ ) নাটকের চরিত্রদের অঙ্গভঙ্গির ব্যবহার

 ১৮ ) “ পরদা খুললে দেখা যায় …। ”

 ( ক ) ম ফাঁকা

 ( খ ) মঞ্জু অন্ধকার

 ( গ ) মঞ্জু সম্পূর্ণ ফাঁকা

 ( ঘ ) মঞ্চে নায়ক দাঁড়িয়ে আছে

১৯ ) “ কোনাে এক ভদ্রলােক পুরানাে সব নাট্যশাস্ত্ৰ তল্লাশ করে আমাদের এই নাটকের নাম দিয়েছেন ”কি নাম দিয়েছেন?

 ( ক ) বিভাব নাটক

 ( খ ) অভাব নাটক

 ( গ ) স্বভাব নাটক

 ( ঘ ) পরাজয় নাটক


২০) “ আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত …?-

 ( ক ) স্বভাব নাটক

 ( খ ) বিভাব নাটক

 ( গ ) অভাব নাটক

 ( ঘ ) ভাব নাটক

২১) ‘ বিভাব ’ নাটকের নাম ‘ অভাব ’ হওয়া উচিত , তার কারণ –

 ( ক ) এই নাটকে অর্থের অভাব দেখানাে হয়েছে

 ( খ ) এই নাটকে চরিত্রের অভাব রয়েছে

 ( গ ) এই নাটকের জন্ম অভাব থেকে

 ( ঘ ) এই নাটকে অভিনয়ের উপকরণের অভাব আছে

 ২২ ) “সঙ্গে থাকবার মধ্যে আছে -।”

 ( ক ) কেবল নাটক করবার বােকামিটা

 ( খ ) নাটক করবার বােকামিটা 

 ( গ ) কেবল নাটকের বােকামিটা 

 ( ঘ ) কেবল বােকামিটা

২৩) নাটক করাকে নাট্যকার বলেছেন-

 ( ক ) বােকামি

 ( খ ) শখ 

 ( গ ) নেশা

 ( ঘ ) আয়ের পথ 

২৪) সরকার খাজনা আদায় করত

 ( ক ) বিচিত্র গান শুনিয়ে

 ( খ ) আহাদ দেখিয়ে

 ( গ ) ভয় দেখিয়ে

 ( ঘ ) বিচিত্র সাঁড়াশি ভঙ্গিতে

 ২৫ ) “ তাই অনেক ভেবেচিন্তে আমরা একটা-

 ( ক ) প্যাচ করেছি

 ( খ ) প্যাচ বার করেছি 

 ( গ ) প্যাচ বের করেছি

 ( ঘ ) প্যাচ কষেছি

২৬ ) “ এক পুরানাে বাংলা নাটকে দেখি লেখা আছে 

 ( ক ) রাজা রথারােহণ

 ( খ ) রাজা রথারােহণম নাটয়তি 

 ( গ ) রথারােহণম নাটুয়তি

 ( ঘ ) রাজা ও প্রজা রথারােহণম নাটয়তি

 ২৭ ) ‘রাজা রথারােহণম নাটয়তি ‘ – এর অর্থ হল–

 ( ক ) রাজা রথে আরােহণ করলেন

 ( খ ) রাজা রথ থেকে নামলেন

 ( গ ) রাজা রথে আরােহণ করার ভঙ্গি করলেন

 ( ঘ ) রাজা রথে চড়ে যুদ্ধ্যাত্রা করলেন

২৮) “ তমে ঘােড়া নেইকরি চঞল খবর নেই আসিবি । ” — কোন দেশি ভাষা ? 

 ( ক ) হিন্দি

 ( খ ) অসমিয়া

 ( গ ) ওড়িয়া

 ( ঘ ) মালয়ালম্

 ২৯ ) “ তমে ঘােড়া নেইকরি চল খবর নেই আসিবি ” —উক্তিটি রাজা করেন –

 ( ক ) দূতকে

 ( খ ) সেনাপতিকে

 ( গ ) মন্ত্রীকে

 ( ঘ ) রানিকে

৩০ ) কোন দেশের অভিনয়শিল্পে একটি ছড়িকে দু – পায়ের মধ্যে পনের ঘােড়ায় চড়ার ভাব প্রকাশ করা হয় ? 

 ( ক ) লােকনাট্যে

 ( খ ) উড়ে দেশের যাত্রায়

 ( গ ) ছৌ নাচে

 ( ঘ ) অসমিয়া নাটকে

 ৩১ ) “ দূত অমনি ছােটো ছেলের মতাে দু – পায়ের ফাকে একটা গলিয়ে ঘােড়ায় চড়ার মতাে হেট হেট করতে করতে বেরিয়ে গেল ’ — দূত পায়ের ফাঁকে কী গলিয়ে বেরিয়ে গেল ?

 ( ক ) কাঠের তৈরি নকল ঘােড়া

 ( খ ) লাঠি 

 ( গ ) আসল ঘােড়া

 ( ঘ ) বেত

৩২ ) “ সবাই অত্যন্ত গাম্ভীর্যের সঙ্গে মেনে নিল যে

 ( ক ) দূত ঘােড়ায় চড়েই গেল এবং এল

 ( খ ) দূত গাধায় চড়ে গেল এবং এল

 ( গ ) দূত হাতিতে চড়েই গেল এবং এল

 ( ঘ ) দূত উটে চড়েই গেল এবং এল

 ৩৩ ) এদিকে যে অভিনেতা এতক্ষণ গর্জন করছিল –

 ( ক ) চাকর সেজে

 ( খ ) রাজা সেজে

 ( গ ) জমিদার সেজে

 ( ঘ ) প্ৰজা সেজে

 ৩৪) “ এমনি সময়ে হঠাৎই এক সাহেবের লেখা পড়লাম । ” সাহেবটি –

 ( ক ) রুশদেশীয়

 ( খ ) ব্রহ্মদেশীয়

 ( গ ) ইংল্যান্ডের

 ( ঘ ) আমেরিকার

৩৫) “ এমনি সময় হঠাৎই এক সাহেবের লেখা পড়লাম ।” সাহেবের নাম —

 ( ক ) আইজেনস্টাইন

 ( খ ) আইনস্টাইন

 ( গ ) গেরাসিম লেবেদক

 ( ঘ ) জর্জ বার্নার্ড শ

৩৬ ) রুশ দেশীয় এক বিখ্যাত চিত্র পরিচালক হলেন—

 ( ক ) আইজেনস্টাইন

 ( খ ) আইজেস্টাইন

 ( গ ) আইনস্টাইন

 ( ঘ ) রুশাে

 ৩৭ ) কাবুকি ’ থিয়েটার কোন দেশের ? 

 ( ক ) মার্কিন যুক্তরাষ্ট্র

 ( খ ) ভিয়েতনাম

 ( গ ) জাপান

 ( ঘ ) রাশিয়া

 ৩৮ ) কাবুকি থিয়েটার দেখে উচ্ছসিত হয়েছিলেন কে ?

 ( ক ) শম্ভু মিত্র 

 ( খ ) আইজেনস্টাইন

 ( গ ) আইনস্টাইন

 ( ঘ ) বিজন ভট্টাচার্য

৩৯) “এক- অত্যন্ত ক্ষুব্ধ হয়ে এক দুর্গ থেকে বেরিয়ে যাচ্ছেন ” –কে দুর্গ থেকে বেরিয়ে গেলেন ?

 ( ক ) পুলিশ

 ( খ ) সৈন্য

 ( গ ) সেনাপতি

 ( ঘ ) নাইট

 ৪০) এরকম করে ‘নাইট’ যখন প্রায় –

 ( ক ) ফুটলাইটের কাছে এসে পড়েছেন

 ( খ ) হেডলাইটের কাছে এসে পড়েছেন

 ( গ ) লাইটের কাছে এসে পড়েছেন

 ( ঘ ) কাছে এসে পড়েছেন

৪১ ) “ তারপর ধরুন দু – জন লােকের লড়াইয়ের একটা দৃশ্য আছে সে লড়াই , -” 

 ( ক ) সত্যিকার তলােয়ার দিয়ে ঝনঝন করে বাস্তব লড়াই নয় 

 ( খ ) মিথ্যা তলােয়ার দিয়ে ঝনঝন করে বাস্তব লড়াই নয়

 ( গ ) তলােয়ার দিয়ে ঝনঝন করে বাস্তব লড়াই নয়

 ( ঘ ) বাস্তব লড়াই

 ৪২) “ একজন পেটে কাল্পনিক খোঁচা খেয়ে-“

 ( ক ) মরে গেল

 ( খ ) কাল্পনিকভাবে মরে গেল

 ( গ ) সত্যি সত্যি মরে গেল

 ( ঘ ) কাল্পনিক মরে গেল

৪৩) কাল্পনিক যুদ্ধের মৃত্যুকে নাট্যকার বলেছেন – 

 ( ক ) ইসথেটিক মরা

 ( খ ) অস্বাভাবিক মরা 

 ( গ ) খুব রােমান্টিক

 ( ঘ ) অদ্ভুত মরা

 ৪৪ ) “ ধরে নিন আপনারা যদি মনে করতেন যে এটা একটা গভীর বন এবং আমি একটা

 ( ক ) বাঘ

 ( খ ) হনুমান

 ( গ ) ভাল্লুক

 ( ঘ ) হাতি

 ৪৫ ) “ কী ব্যাপার , নীচে দাঁড়িয়ে কেন ? ” — কে নীচে দাঁড়িয়ে ?

 ( ক ) শম্ভু

 ( খ ) অমর

 ( গ ) বউদি

 ( ঘ ) পুলিশ

 ৪৬) “বলতে পারাে হাসাতে এলাম — বা- ?

  ( ক ) কাদতে এলাম

 ( খ ) হাসির খােরাক হতে এলাম

 ( গ ) হাসির খােরাক জোগার করতে এলাম

 ( ঘ ) ওপরের কোনােটিই নয়

৪৭ ) অমরকে সম্পাদক কী ধরণের নাটক করার কথা বলেছিল ? 

 ( ক ) দুঃখের নাটক

 ( খ ) হাসির নাটক

 ( গ ) প্রেমের নাটক

 ( ঘ ) লারেলাপ্পা

৪৮ ) “ তার নাকি দারুণ বক্স অফিস । ” — কীসের ? 

 ( ক ) প্রেমের নাটকের

 ( খ ) সামাজিক নাটকের 

 ( গ ) দুঃখের নাটকের 

 ( ঘ ) হাসির নাটকের

 ৪৯ ) “ আমরা বাঙালিরা শুনি-।”

 ( ক ) ছিচকাদুনি

 ( খ ) কাঁদুনে জাত

 ( গ ) বােকা জাত

 ( ঘ ) বুদ্ধিমান জাত

 ৫০ ) “ হ্যা বল্লভভাই বলে গেছেন—

  ( ক ) বাঙালিরা আড্ডাবাজ 

 ( খ ) বাঙালিরা সংস্কৃতিমনস্ক

 ( গ ) বাঙালিরা উদার 

 ( ঘ ) বাঙালিরা কাঁদুনে জাত

 ৫১) বাঙালিদের প্রতি অভিযােগ হল –

 ( ক ) বাঙালি ঘুমকাতুরে জাত

 ( খ ) বাঙালি কাঁদুনে জাত

 ( গ ) বাঙালি হাসতে ভালােবাসে

 ( ঘ ) বাঙালি খেতে ভালােবাসে

৫২ ) “ আমি জানলাটা খুলে দিই,-“।

 ( ক ) যা গুমােট

 ( খ ) যা গরম

 ( গ ) যা অন্ধকার

 ( ঘ ) ওপরের কোনােটিই নয়

৫৩) “ আমি জানলাটা খুলে দিই , যা গরম ! ‘ — জানলাটির অবস্থান । 

 ( ক ) উত্তর দিকে

 ( খ ) পূর্ব দিকে

 ( গ ) পশ্চিম দিকে

 ( ঘ ) দক্ষিণ দিকে

 ৫৪) “এখন আপনি যা চাইবেন তা – ই পাবেন-“।

 ( ক ) সরকারের কাছে 

 ( খ ) রাজার কাছে

 ( গ ) মানুষের কাছে 

 ( ঘ ) আমার কাছে

 ৫৫ ) “ হ্যা খেতে পারি , যদি-।”

 ( ক ) অসুবিধা না হয়

 ( খ ) কষ্ট না হয়

 ( গ ) কম না হয়

 ( ঘ ) ওপরের কোনােটিই নয়

 ৫৬) অমর বউদির কাছে ক – কাপ চা চেয়েছে ?

 ( ক ) তিন কাপ

 ( খ ) এক কাপ

 ( গ ) দু – কাপ

 ( ঘ ) চার কাপ

 ৫৭) “—অমর এসে আবার নিজের চেয়ারে-।”

 ( ক ) বসার ভঙ্গি করেন 

 ( খ ) উঠে দাঁড়ায়

 ( গ ) বসে পড়ে

 ( ঘ ) ওপরের কোনােটিই নয়

৫৮ ) “ এরা দু’জনেই বউদির হাত থেকে-।”

 ( ক ) চায়ের গ্লাস নেন

 ( খ ) কফির গ্লাস নেন 

 ( গ ) বসে পড়ে

 ( ঘ ) চায়ের কাপ নেন

 ৫৯ ) “ ঠিক আছে ফেলে দিন না — আবার দেব — ‘ কী ফেলে দিতে বলা হয়েছে ? 

 ( ক ) খাবার

 ( খ ) সিগারেট

 ( গ ) জল

 ( ঘ ) চা

৬০) “ ওঃ দাতাকর্ণ যে । ” — কথাটি কে বলেছিলেন ?

 ( ক ) বউদি অমরকে

 ( খ ) শম্ভু অমরকে

 ( গ ) অমর শস্তুকে

 ( ঘ ) বউদি শম্বুকে

 ৬১ ) “ সে কী ! এত কষ্ট করছি তবু-।”

( ক ) হাসি পাচ্ছে না 

 ( খ ) খেতে পাচ্ছি না 

 ( গ ) বলতে পারছি না

 ( ঘ ) ওপরের কোনােটিই নয়

৬২ ) পৃথিবীতে সবচেয়ে পপুলার বলতে শম্ভ ও অমর বুঝেছিলেন –

 ( ক ) ভক্তিগীতি

 ( খ ) প্রেম

 ( গ ) লারেলাপ্পা

 ( ঘ ) নাটক

 ৬৩ ) “ পৃথিবীতে সবচেয়ে পপুলার জিনিস হচ্ছে … .. ” — 

 ( ক ) নাটক

 ( খ ) গান

 ( গ ) প্রেম 

 ( ঘ ) বন্ধুত্ব

৬৪ ) “ পৃথিবীতে সবচেয়ে পপুলার জিনিস হচ্ছে প্রেম । ” উক্তিটি করেছেন –

 ( ক ) অমর

 ( খ ) বউদি

 ( গ ) শম্ভু

 ( ঘ ) নাট্যকার

 ৬৫ ) ‘বিভাব ’ নাটকে অমর গাঙ্গুলী লভ সিন দেখেছিল –

 ( ক ) বায়ােস্কোপে

 ( খ ) সিনেমায়

 ( গ ) থিয়েটারে

 ( ঘ ) রাস্তায়

৬৬) “ আচ্ছা , তাহলে আমাদের দরকার-।”

 ( ক ) একজন নায়ক

 ( খ ) একজন নায়িকা

 ( গ ) একজন নায়ক এবং একজন নায়িকা

 ( ঘ ) ওপরের কোনােটিই নয়

৬৭) “ অনেকদিন থেকে আমাদের দলে রয়েছেন । ” — উদ্দিষ্ট ব্যক্তিটি হলেন-

 ( ক ) শম্ভু

 ( খ ) অমর

 ( গ ) বউদি

 ( ঘ ) সুবীর

 ৬৮ ) “ হ্যা , হ্যা , শম্ভুদা আপনিই হােন । ” — কী হওয়ার কথা বলা হয়েছে ? 

 ( ক ) যুবক চরিত্র

 ( খ ) নায়ক চরিত্র

 ( গ ) সার্জেন্ট চরিত্র

 ( ঘ ) খলনায়ক চরিত্র

 ৬৯ ) ‘বিভাব ’ নাটকে তৈরি হওয়া প্রেমের দৃশ্যে নায়িকা ফিরছিল – 

( ক ) অফিস থেকে

 ( খ ) কলেজ থেকে

 ( গ ) বন্ধুর বাড়ি থেকে

 ( ঘ ) গ্রাম থেকে

৭০ ) লভ সিনে ধাক্কা দেওয়ার জন্য নায়িকা শম্ভকে কী করে ?

 ( ক ) গালে একটা চড় মারে

 ( খ ) গালাগাল দেয়

 ( গ ) অসন্তোষ প্রকাশ করে

 ( ঘ ) মুখ ফিরিয়ে চলে যায়

৭১ ) লভ সিনে কোন বাদ্যযন্ত্রের ব্যবহার হয়েছিল ?

 ( ক ) হারমােনিয়াম

 ( খ ) বেহালা

 ( গ ) সেতার

 ( ঘ ) গিটার 

৭২ ) ‘বিভাব ’ নাটকে রবীন্দ্রনাথের ব্যবহৃত গানটি হল – 

 ( ক ) মালতী লতা দোলে

 ( খ ) আমাদের জাতীয় সংগীত

 ( গ ) আমি রূপে তােমায় ভােলাব না

 ( ঘ ) আজ জ্যোৎস্নারাতে সবাই গেছে বনে

 ৭৩) “ একটি মেয়ের কণ্ঠে শােনা যায়

 ( ক ) মালতী লতা দোলে গানের লাইনটি

 ( খ ) ভারত আমার ভারতবর্ষ গানের লাইনটি

 ( গ ) চোখের আলােয় দেখেছিলাম গানের লাইনটি

 ( ঘ ) কোনােটিই নয়

৭৪ ) দু – হাত দিয়ে ধরে থাকেন-‘

 ( ক ) একটা কল্পিত গাছের ডাল 

 ( খ ) একটি গাছের ডাল

 ( গ ) একটি গাছ

 ( ঘ ) একটি কল্পিত গাছের পাতা

৭৫ ) মালতীলতা দোলে ‘ — গানটি যেভাবে গাওয়া হয়েছিল-

 ( ক ) ফিল্মি কায়দায়

 ( খ ) শাস্ত্রীয় ভঙ্গিতে

 ( গ ) কীর্তনের আঙ্গিকে

 ( ঘ ) ঠুংরী ধরনের

৭৬ ) “ যাও যাও — এই কি রবীন্দ্রনাথের গান হচ্ছে নাকি ? ” গানটি হল –

 ( ক ) ‘ভালােবেসে সখী নিভৃত যতনে’

 ( খ ) ‘ আলাে আমার আলাে’

 ( গ ) ‘ঐ মহামানব আসে’

 ( ঘ ) ‘মালতী লতা দোলে’

৭৭ ) “ আরে সবসময়ে কি aesthetic দিক দেখালেই চলে ? ” — কার উক্তি?

 ( ক ) শম্ভু মিত্র

 ( খ ) তৃপ্তি মিত্র

 ( গ ) হারমােনিয়ামবাদক

 ( ঘ ) প্রম্পটার

৭৮ ) রবীন্দ্রনাথের গানের অনুমতি কোথা থেকে পেতে হত ? 

 ( ক ) রবীন্দ্রভারতী থেকে

 ( খ ) সরকারের কাছ থেকে

 ( গ ) বিশ্বভারতী থেকে

 ( ঘ ) সুরকারের কাছ থেকে

 ৭৯) “ এর মাথায় খালি লভ সিন ঘােরে রে ? ” — কার কথা বলা হয়েছে ?

 ( ক ) অমর

 ( খ ) শম্ভু 

 ( গ ) বউদি

 ( ঘ ) অমিত

 ৮০) দ্বিতীয় লভ সিনটা কী ?

 ( ক ) প্রােগ্রেসিভ লভ সিন

 ( খ ) রােমান্টিক লভ সিন

 ( গ ) সােসাল লভ সিন

 ( ঘ ) সুপার রােমান্টিকলসিন

 ৮১) প্রগ্রেসিভ লভ সিন ’ করার ভাবনা কার মাথায় এসেছিল ?

 ( ক ) অমরের

 ( খ ) শম্ভুর

 ( গ ) বউদির 

 ( ঘ ) পরিচালকের

 ৮২) ‘ নায়ক আছে , নায়িকা তাে আছেই । এখন- 

 ( ক ) একজন ভিলেনের দরকার

 ( খ ) একজন পুলিশের দরকার

 ( গ ) একজন শত্রর দরকার

 ( ঘ ) ওপরের কোনােটিই নয়

 ৮৩ ) নায়ক – নায়িকা ছাড়া প্রােগ্রেসিভ লভ সিনে আর কার দরকার ছিল ?

 ( ক ) পুলিশ সার্জেন্ট

 ( খ ) খলনায়ক

 ( গ ) বিপ্লবী যুবক

 ( ঘ ) চোর

 ৮৪) “ এই দেখাে ফ্যাসাদ ” – ‘ ফ্যাসাদ’টি হল –

 ( ক ) ‘ লভ সিন ’ – এ অভিনয়ের জন্য নায়িকার অভাব 

 ( খ ) ‘ লভ সিন ’ অভিনয় করতে গিয়ে শম্ভু পুলিশের ভয়ে পালাতে নারাজ

 ( গ ) “ লভ সিন ’ – এ অভিনয়ের জন্য পুলিশের অভাব

 ( ঘ ) লভ সিন ’ – এর অভিনয়ে অমর নায়ক হওয়ার গোঁ ধরে বসে আছে


 ৮৫ ) কত ইঞ্চি বুক হলে পুলিশ হওয়া যায় ?

 ( ক ) ৩০ ইঞি

 (  খ ) ৩৯ ইঞ্চি

 ( গ ) ৩২ ইঞি

 ( ঘ ) ৪০ ইঞ্চি

৮৬) “ ওঃ তা হলে তুমি তাে একেবারে সার্জেন্ট হয়ে যাবে । ”- সার্জেন্ট হওয়ার যোগ্যতা হল-

 ( ক ) ৩২ ইঞি বুক হতে হবে

 ( খ ) ৩২ ইঞ্চির বেশি বুক হতে হবে

 ( গ ) উচ্চতা হতে হবে দু – ফুট

 ( ঘ ) ভুড়ি থাকা চলবে না

৮৭) দ্বিতীয় লভ সিনে অমর কী চরিত্রে অভিনয় করেছে ?

 ( ক ) পুলিশ 

 ( খ ) সাহেব

 ( গ ) নায়ক

 ( ঘ ) চোর

 ৮৮) ‘বিভাব ’ নাটকে কোন রাস্তার উল্লেখ আছে ?

 ( ক ) ছকু খানসামা লেন

 ( খ ) বুন্ধু ওস্তাগার লেন

 ( গ ) মণি সমাদ্দার লেন

 ( ঘ ) ফণী সমাদ্দার লেন

৮৯) অমরের বাড়ির জানালার নীচের রাস্তাটা হল–

 ( ক ) বিটি রােড

 ( খ ) শরৎ বােস লেন

 ( গ ) মণি সমাদ্দার লেন 

 ( ঘ ) শ্যামাপ্রসাদ লেন

৯০) ‘ আর তার নীচের দিয়েই তাে একটা রাস্তা আছে ? ” – রাস্তাটির নাম হল –

 ( ক ) অজিত সিং সরণি

 ( খ ) মণি সমাদ্দার লেন

 ( গ ) মানস সমাদ্দার লেন

 ( ঘ ) সুশান্ত সরণি

 ৯১ ) অমর পিছনে গিয়ে-

 ( ক ) চা খাওয়ার ভঙ্গি করে 

 ( খ ) জল খাওয়ার ভঙ্গি করে

 ( গ ) খৈনি খাবার ভঙ্গি করে

 ( ঘ ) ওপরের কোনােটিই নয়

 ৯২) ‘ underground political leader ‘ কথাটির অর্থ হল

 ( ক ) যে – সমস্ত রাজনৈতিক নেতা মাটি খনন করেন 

 ( খ ) আত্মগােপনকারী নকশাল নেতা

 ( গ ) যারা মাটির নীচে জনগণের ভয়ে লুকিয়ে থাকেন

 ( ঘ ) যারা মাটি খননের কাজে রাজনৈতিকভাবে নেতৃত্ব দেন

৯৩)“ তােমাকে ধরবে না তাে কাকে ধরবে ? ” ধবার কারণ তিনি-

 ( ক ) দাগী চোর 

 ( খ ) সমাজবিরােধী 

 ( গ ) আত্মগােপনকারী

 ( ঘ ) দেশবিরােধী ব্যক্তি

৯৪ ) “ শেষে হাসতে গিয়ে কাদতে হবে ” —বলেন –

 ( ক ) অমর

 ( খ ) বউদি

 ( গ ) শম্ভু

 ( ঘ ) বার্নার্ড শ

৯৫ ) “ বহুরূপী তখন লাটে উঠবে , —বহুরূপী একটি – 

  ( ক ) বিদ্যালয় 

 ( খ ) পাঠশালা

 ( গ ) নাট্যগােষ্ঠী

 ( ঘ ) গ্রাম

৯৬ ) “ ওরা বােধ হয় সিঁড়ি দিয়ে ওঠে আসছে — তুমি ওই , 

 ( ক ) জানলা দিয়ে পালাও

 ( খ ) দরজা দিয়ে পালাও

 ( গ ) ছাদ দিয়ে পালাও

 ( ঘ ) ওপরের কোনােটিই নয়

৯৭ ) “ তুমি তাে নায়ক — তুমি তাে সহজে মরবে না ” —নায়ককে কোথা দিয়ে পালাতে বলা হয়েছিল ?

 ( ক ) ছাদ থেকে লাফিয়ে 

 ( খ ) দরজা দিয়ে

 ( গ ) পিছনের খিড়কি দিয়ে

 ( ঘ ) জানলা দিয়ে লাফিয়ে

 ৯৮ ) “ The Night is calling me ” –সংলাপটি কার লেখা ?

 ( ক ) বার্নার্ড শ

 ( খ ) শেলি

 ( গ ) শেকসপিয়র

 ( ঘ ) বায়বন

৯৯)  ” The Night is calling me – me – me ” – কোন নাটকের উক্তি?

( ক ) পিগম্যালিয়ন

 ( খ ) আর্মস অ্যান্ড দ্য ম্যান

 ( গ ) ম্যান অ্যান্ড সুপারম্যান

 ( ঘ ) ক্যান্ডিডা 

 ১০০) “ তুলসী লাহিড়ির ‘ পথিক ‘ নাটক থেকে বলি— ( ফিল্মি ঢঙে ) ‘ আমি তাে চললাম …. ” –বক্তা কে ? 

 ( ক ) বৌদি

 ( খ ) শম্ভ

 ( গ ) অমর

 ( ঘ ) সার্জেন্ট

 ১০১ ) তুলসী লাহিড়ির- নাটক থেকে বলি ( ফিল্মি ঢঙে ) “ আমি তাে চললাম ” —তুলসী লাহিড়ির কোন নাটকের উক্তি ? –

 ( ক ) ছেড়া তার 

 ( খ ) নবান্ন

 ( গ ) পথিক

 ( ঘ ) এদের কোনােটিই নয়

১০২) “ আরে খিড়কি – সে কিউ উতার আয় । ” — বক্তা হলেন – 

 ( ক ) পুলিশবেশী অমর

 ( খ ) পুলিশবেশী শম্ভ

 ( গ ) পুলিশ

 ( ঘ ) সার্জেন্টবেশী অমর

১০৩ ) “ চোট্টা হােঙ্গো জরুর – আরে – পাকড়াে ! ‘ — যার উদ্দেশে এ কথা বলা হয়েছিল তিনি হলেন–

 ( ক ) অমর

 ( খ ) বউদি 

 ( গ ) শম্ভু

 ( ঘ ) একজন পুলিশ

১০৪) “ এতে আমার হাসি পেল না ” –সংলাপটির বক্তা 

 ( ক ) শম্ভু মিত্র

 ( খ ) জনৈক দর্শক

 ( গ ) অমর

 ( ঘ ) বউদি

১০৫) দিলে তাে রাগিয়ে ” —কাকে রাগিয়ে দেওয়া হলেছিল ? 

 ( ক ) বউদিকে

 ( খ ) শম্ভুকে 

 ( গ ) অমরকে

 ( ঘ ) সার্জেনকে

 ১০৬ ) “ মা বুয়া ‘ সত্যম্ অপ্রিয়ম , ” — কথাটির অর্থ হল-

 ( ক ) অপ্রিয় সত্যকথা বােলাে না

 ( খ ) অপ্রিয় সত্যকথা সর্বদা বােলাে না

 ( গ ) অপ্রিয় সত্যকথা বলবে 

 ( ঘ ) অপ্রিয় হলেও সত্যি তাে

১০৭ ) সংস্কৃত পরীক্ষায় অমর কত পেয়েছিলেন ?

 ( ক ) আঠেরো

 ( খ ) বারাে

 ( গ ) তেরো

 ( ঘ ) দশ

১০৮ ) “ হেড় পণ্ডিত ইস্কুলে আমাকে প্রােমােশান দেননি । ” – কারণ –

 ( ক ) সংস্কৃতে বারাে পেয়েছিলাম

 ( খ ) সংস্কৃতে ফেল করেছিলাম

 ( গ ) সংস্কৃতে দশ পেয়েছিলাম

 ( ঘ ) সংস্কৃতে তেরাে পেয়েছিলাম

১০৯) ‘চার দেয়ালের মধ্যে’ কী খুঁজে পাওয়া যায় না ?

 ( ক ) হাসির খােরাক

 ( খ ) মাথার ছোঁয়া

 ( গ ) মাথার বুদ্ধি

 ( ঘ ) জীবনের জোয়ার

 ১১০) মঙে বাস চলাচলের দৃশ্য বােঝাতে কী কৌশল নেওয়া হয়েছিল ?

 ( ক ) স্ক্রিনে বাসের ছবি আঁকা ছিল

 ( খ ) দুজনে মিলে বাস সেজেছিল

 ( গ ) কাঠের নকল বাস মঞ্চে প্রবেশ করানাে হয়

 ( ঘ ) একটা লােক বাসের ছবি নিয়ে মঞ্চে প্রবেশ করে

১১১) “ ট্রামের ছবি নিয়ে যে লােকটি ঢােকে তার মুখে শােনা যায়”-

 ( ক ) টুং টুং আওয়াজ

 ( খ ) টুং টুং আওয়াজ

 ( গ ) ঠুং ঠ্যাং আওয়াজ

 ( ঘ ) ঠ্যাং ঠ্যাং আওয়াজ

 ১১২ ) “ দেখছ , ইংরেজ কোম্পানি কিনা ‘ — কোন কোম্পানির কথা বলা হয়েছে ?

 ( ক ) কলকাতা ট্রামওয়েজ কর্পোরেশন

 ( খ ) কলকাতা রাষ্ট্রীয় পরিবহণ 

 ( গ ) ক্যালকাটা ইলেকট্রিক সাপ্লাই কর্পোরেশন

 ( ঘ ) ইস্ট ইন্ডিয়া কোম্পানি 

১১৩) “ এই দেখাে আবার মিছিল আসছে ” —বক্তা হলেন । 

 ( ক ) শম্ভু

 ( খ ) অমর 

 ( গ ) বউদি

 ( ঘ ) সার্জেন্ট

 ১১৪ ) “ হঠাৎ পেছন থেকে শােভাযাত্রীদের ক্ষীণ আওয়াজ শােনা যায় “-

 ( ক ) চাল চাই , কাপড় চাই

 ( খ ) অন্ন চাই , গৃহ চাই

 ( গ ) ফ্যান চাই , ভাত চাই

 ( ঘ ) এর কোনােটিই নয়

১১৫) “ দুজনে হাত ধরাধরি করে ডানদিকে পিছনের উইং দিয়ে পালিয়ে যান ” —দুজনে কে কে ?

 ( ক ) শম্ভু ও বৌদি

 ( খ ) অমর ও বৌদি

 ( গ ) শম্ভ ও অমর

 ( ঘ ) শম্ভু ও যুবক

১১৬) “ তােমরা ফিরে না গেলে আমি গুলি করতে বাধ্য হব ” —কথাটি কে বলেছে ? 

 ( ক ) দারােগা

 ( খ ) সার্জেন্ট 

 ( গ ) বউদি

 ( ঘ ) পুলিশ

১১৭ ) “ চাল চাই , কাপড় চাই । ” — নাটকে এই দাবি বা আবেদন কীসের ইঙ্গিত বহন করে ?

 ( ক ) রেশন দোকানে এবং বস্ত্রালয়ে খরিদ্দারের দাবি

 ( খ ) গৃহস্থবাড়ির দরজায় দরিদ্র ভিক্ষুকের করুণ আবেদন 

 ( গ ) চালের আড়তে এবং কাপড়ের কারখানায় শ্রমিক বিক্ষোভ

 ( ঘ ) দেশজোড়া দুর্ভিক্ষ

১১৮ ) “ হঠাৎ মিছিলের সামনের ছেলেটি খুব তীব্র গলায় বলে ওঠে –

 ( ক ) চাল চাই

 ( খ ) অন্ন চাই

 ( গ ) খাদ্য চাই

 ( ঘ ) বস্ত্র চাই

 ১১৯ ) “ আহত মেয়েটির পিঠে হাত দিয়ে ” –কে হাত দেয় ?

 ( ক ) পুলিশ

 ( খ ) বউদি

 ( গ ) অমর

 ( ঘ ) শম্ভু

 ১২০ ) “ কী অমর এবার হাসি পাচ্ছে ? ” — বলেন-

 ( ক ) শম্ভু

 ( খ ) বউদি

 ( গ ) সার্জেন্ট

 ( ঘ ) শম্ভু

 ১২১ ) “ এবার নিশ্চয়ই লােকের খুব হাসি পাৰে ? ” –সংলাপটি বলেছেন – 

 ( ক ) শম্ভু 

 ( খ ) শম্ভু ও অমর

 ( গ ) বউদি 

 ( ঘ ) অমর

১২২) ” পথিক ” নাটকটি কার লেখা

ক) বিজন

খ) উৎপল দত্ত

গ) শম্ভু মিত্র

ঘ) তুলসী লাহিড়ী

Leave a Comment